Follow palashbiswaskl on Twitter

ArundhatiRay speaks

PalahBiswas On Unique Identity No1.mpg

Unique Identity No2

Please send the LINK to your Addresslist and send me every update, event, development,documents and FEEDBACK . just mail to palashbiswaskl@gmail.com

Website templates

Jyoti basu is dead

Dr.B.R.Ambedkar

Thursday, December 18, 2014

Hasin expects nothing from Pakistan.Should we learn something?

পাকিস্তানের কাছে চাওয়ার কিছু নেই: প্রধানমন্ত্রী

একাত্তরে পরাজিত পাকিস্তানের কাছে চাওয়ার কিছু নেই মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এরপরও কোনো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নষ্ট করা সমীচীন নয় বলেই তিনি মনে করেন। 

অষ্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন ও মালয়েশিয়া সফরের অভিজ্ঞতা জানাতে শুক্রবার গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

সার্ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের সময় গত ২৬ নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠক প্রসঙ্গে এক সাংবাদিক জানতে চান, একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা না চাওয়া, আটকে পড়া, ক্ষতিপূরণ না দেওয়া, পাকিস্তানিদের ফিরিয়ে না নেওয়া এবং যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে বিরূপ মন্তব্যের কারণে ইসলামাবাদের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের পুনর্মূল্যায়ন করা হবে কি-না।

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, "১৯৭১ সালেই তাদের আমরা পরাজিত করেছি। তারা একটি পরাজিত শক্তি।

"বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, তারাই এখন জানতে চাইছে আমরা কীভাবে উন্নতি করছি।"

কূটনৈতিক সম্পর্ক পুনর্মূল্যায়নের প্রশ্ন নাকচ করে সরকারপ্রধান বলেন, "কারো সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নষ্ট করা সমীচীন নয়। সমস্যা থাকতে পারে, দ্বন্দ্ব চলতে পারে, পাশাপাশি আলোচনাও চলতে পারে। সেটাই নিয়ম।"

স্বাধীনতার পর বঙ্গবন্ধুর ওআইসি সম্মেলনে অংশগ্রহণের সময় বাংলাদেশকে পাকিস্তানের স্বীকৃতি দেওয়ার কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এর মধ্য দিয়ে পাকিস্তান  তাদের পরাজয় মেনে নিয়েছে, তেমনি বাংলাদেশের বিজয়কেও মেনে নিয়েছে। 

প্রধানমন্ত্রী বলেন, "সব সময় আমি মনে রাখি আমরা বিজয়ী জাতি। সার্কে সে অনুযায়ীই আমি আচরণ করেছি।"

তাছাড়া সার্ক চার্টার অনুযায়ী এ ধরনের দ্বিপক্ষীয় বিষয়ে কথা বলার সুযোগ নেই বলেও তিনি উল্লেখ করেন।

অষ্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন ও মালয়েশিয়া সফরের অভিজ্ঞতা জানাতে বিকাল টায় গণভবনে এই সংবাদ সম্মেলনের আয়েঅজন করা হয়।

প্রধানমন্ত্রী প্রথমে সার্ক শীর্ষ সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন। পরে বক্তব্য দেন মালয়েশিয়া সফর নিয়ে। সব শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

__._,_.___

Posted by: Gonojagoron Moncho <projonmochottar@gmail.com>

No comments: